bad res চাকরী খোঁজার সময় কিছু প্রচলিত ভুল আছে, যা আমরা সাধারণত করে থাকি। এই ভুল গুলো এড়িয়ে চললে চাকরী খোঁজার পুরো প্রসেসটুকু হয়ে উঠতে পারে অনেকটা সহজ।

চাকরী খোঁজার ক্ষেত্রে যে ভুলগুলো এড়িয়ে চলবেন - Bangalista

১। প্রথম ভুল যা আমরা সাধারণত করে থাকি তা হল সিভিতে অপ্রয়োজনীয় তথ্য যোগ করা। সিভি এমন ভাবে তৈরি করুন যা দেখে আপনার নিয়োগকর্তা আপনার দক্ষতা সম্পর্কে অবগত হবে। সিভিতে আপনি উইকেন্ডে কি করতে ভালবাসেন তার চেয়ে আপনার স্কিলসেট ও কিভাবে তা কোম্পানিকে সাহায্য করবে তা উল্লেখ করা প্রয়োজন। একটা ভাল ইম্প্রেশন তৈরির জন্য মাত্র কিছু সেকেন্ড সময় পাবেন, তার সদ্ব্যবহার করুন। আপনার রেজিউমেতে আপনি কি খুঁজছেন তা উল্লেখ না করে আপনি কোম্পানিকে কি দিতে পারবেন তাতে ফোকাস করুন।

২।কেন আপনি এই চাকরীটি চান বা কেন এই চাকরী আপনার জন্য চমৎকার হবে, এই জাতীয় ব্যক্তিগত পছন্দ বা কারণ সম্পর্কে আপনার হায়ারিং ম্যানেজারের কোন কৌতূহল নেই। সুতরাং কভার লেটারে অপ্রয়োজনীয় তথ্য না দেওয়া ভাল। আপনি কেন এই চাকরীর জন্য উপযুক্ত এবং আপনাকে কেন ইন্টারভিউতে ডাকা উচিত সে সম্পর্কে লিখুন।নিজের শিক্ষাগত যোগ্যতা চাকরীর সাথে ম্যাচ করুন এবং কভার লেটার সংক্ষিপ্ত রাখুন।

৩। ইন্টার্ভিউতে যাওয়ার আগে অনেকেই কোম্পানি সম্পর্কে কোন রিসার্চ করেন না যা আপনাকে ফেলতে পারে বিব্রতকর পরিস্থিতিতে। ওয়ার্ক কালচার সম্পর্কে জানুন এবং সে অনুযায়ী ইন্টার্ভিউতে নিজেকে প্রেজেন্ট করুন। ওভারড্রেসড হওয়াটা যেমন নেতিবাচক আবার তেমনি ঘরের কাপড় পরে বেরিয়েছেন এমন ধারনা দেওয়াটাও বাঞ্ছনীয় নয়। পরিপাটি ও পরিষ্কার জামাকাপড় পড়ুন।

৪। ইন্টার্ভিউতে কোন প্রস্তুতি ছাড়াই হাজির হওয়ার মত বড় ভুল অনেকেই করে বসেন। ইন্টার্ভিউতে যাওয়ার আগে যে পোস্টের জন্য অ্যাপ্লাই করেছেন তা সম্পর্কে রিসার্চ করুন এবং ভালভাবে ইন্টার্ভিউর প্রস্তুতি নিয়ে তবেই ইন্টার্ভিউ অ্যাটেন্ড করুন।কোম্পানি ও তাদের কাজ সম্পর্কে ভালভাবে জেনে নিন।ইন্টার্ভিউ শেষে বুদ্ধিদীপ্ত প্রশ্ন করার জন্য পূর্বপ্রস্তুতি নিয়ে যান।

৫। যে পজিশনের জন্য অ্যাপ্লাই করেছেন তার মার্কেট ভেল্যু সম্পর্কে রিসার্চ না করার কারনে অনেকে নিজের যোগ্যতার চেয়ে কম বেতনে রাজি হয়ে যান। মার্কেট ভেল্যু জেনে নিলে নেগোশিয়েট করার সুযোগ পাবেন। বন্ধু বান্ধব, আত্মীয়দের থেকে তথ্য নিন, অনলাইনে রিসার্চ করুন।

৬।অনেকেই লিঙ্কডইনের প্রোফাইলের গুরুত্ব সম্পর্কে অবগত থাকেন না। আপনার লিঙ্কডইনের প্রোফাইল আপডেটেড রাখুন। যেকোনো এ্যাওয়ার্ড,সাফল্য বা অর্জন সাথে সাথে লিঙ্কডইনের প্রোফাইলে আপডেট করুন।প্রোএক্টিভভাবে আপনার কানেকশন বা নেটওয়ার্ক বাড়ান।
সবশেষে বিভিন্ন ওয়েবসাইট যেমন বিডি জবস, চাকরী ডট কম, ফেসবুক গ্রুপ যেমন ভ্যাকেন্সি অ্যানাউন্সমেন্ট,বিডি জবস সার্কুলার,বিডি ক্যারিয়ার ডট কম ইত্যাদি অনুসরণের পাশাপাশি চোখ রাখুন পত্রিকায়।

[thb_gap height=”50″]

Related Articles

[thb_gap height=”35″][thb_postcarousel style=”style3″ columns=”5″][thb_gap height=”50″][thb_instagram style=”style2″ columns=”5″ link=”true” column_padding=”false” low_padding=”false” number=”9″]